0 0

Share it on your social network:

Or you can just copy and share this url
হায়দ্রাবাদী চিকেন দম বিরিয়ানি

হায়দ্রাবাদী চিকেন দম বিরিয়ানি

বাড়িতে মেহমান এলে ঝটপট বানিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের হায়েদ্রাবাদি চিকেন দম বিরিয়ানি

  • Medium

Directions

Share

 

উপকরণ: ময়দা ১ কাপ, গরম পানি প্রয়োজন মত, জাফরান সামান্য, দুধ আধা কাপ, ঘি: ২ টেবিল চামচ, পুদিনা পাতা, ধনে পাতা কুচি: ১ কাপ, কাচা মরিচ কুচি: ইচ্ছে মত, পেয়াজ কুচি ৩ টি বড়, কাজুবাদাম: ৮-১০ টি, পেস্তাবাদাম:৮-১০ টি, কিসমিস: আধা কাপ।

 

মাংসের উপকরণ: মুরগি: দেশী মুরগী নিয়েছি চার টুকরা করে মোট ৮ পিস, তেল ৩/৪ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুড়া(এলাচ, দারচিনি, জয়ফল, জয়ত্রী, গোল মরিচ), লবন: প্রয়োজনলেবুর রস: ২ টেবিল চামচ, টক দই : ৩ কাপ।

বিরিয়ানির ভাত রান্না: বাসমতি চাল: আধা কেজি,( আমি পোলাও এর চাল নিয়েছি ১ কেজি) তেজপাতা ২ টি, এলাচ: ৫ টি, দারুচিনি: ২ টুকরা, লবন: ১ টেবিল চামচ।

 

প্রণালী: মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে. মাংসের সব উপকরণ বিরিয়ানি রান্নার হাড়িতে মিশিয়ে ২-৩ ঘন্টা মেরিনেট করতে হবে। ময়দায় গরম পানি দিয়ে রুটির কাই তৈরী করে রাখতে হবে. জাফরান দুধে ভিজিয়ে রাখতে হবে. পেয়াজ বেরেস্তা করে এক পাশে রাখতে হবে. ২ রকমের বাদাম তেল এর মধে হালকা ভেজে নিতে হবে. একটি বড় হাড়িতে পানি গরম দিতে হবে. পানি গরম হলে তাতে ভাত রান্নার উপকরণ(চাল বাদে) দিতে হবে. পানি ভালো মত ফুটে চাল ছেড়ে দিতে হবে.চাল আধা ফুটে গেলে চালনি দিয়ে ছেকে নিতে হবে। হাড়ির মাংসের উপর পেয়াজ বেরেস্তা, পুদিনা, ধনেপাতা, কাচা মরিচ, বাদাম, কিসমিস সুন্দর করে ছড়িয়ে দিতে হবে. এবার আধা ফোটা চাল মাংসের উপর বিছিয়ে দিতে হবে. চালের উপর ঘি, জাফরান ভিজানো দুধ র ১ কাপ ছড়িয়ে দিতে হবে. এবার কাই করা ময়দা দিয়ে পাত্রের চারপাশে ছড়িয়ে ভালো করে ঢেকে দিতে হবে. এলুমিনিয়াম ফয়েল পেপার থাকলে ময়দার বদলে সেটা বেবহার করা যেতে পারে. অল্প আচে এভাবে ২৫-৩০ মিনিট রান্না করতে হবে. বিরিয়ানির সুগন্ধ বের হলে বুঝতে হবে রান্না হয়ে গিয়েছে। তোলার সময় পাত্রের সাইড থেকে চাল ও মাংস একসাথে তুলে সালাদ এবং কাবাব দিয়ে পরিবেশন করতে হবে।<p/>

রেসিপি দাতার নামঃ ফারজানা ওয়াহিদা

বিঃদ্রঃএই রেসিপির সকল দায়িত্ব রেসিপি দাতার

 

 

(Visited 54 times, 1 visits today)

Thank you for reading!

previous
চিকেন পটেটো পাকোড়া
next
মাছের কোপ্তা
previous
চিকেন পটেটো পাকোড়া
next
মাছের কোপ্তা

Add Your Comment