• Home
  • ঘরোয়া
  • ছাঁদে বা বারান্দায় বেলি ফুলের চাষ
0 0

Share it on your social network:

Or you can just copy and share this url
ছাঁদে বা বারান্দায় বেলি ফুলের চাষ

ছাঁদে বা বারান্দায় বেলি ফুলের চাষ

বেলি ফুল প্রেমিদের জন্য টবে বেলি ফুলের গাছ রোপণ করবে ও তার যত্ন নিবে তা নিয়ে কিছু টিপস ।

  • Medium

Directions

Share

পহেলা বৈশাখ থেকে শুরু করে বিয়ের বধুর সাজে অনেক গুরুত্বপূর্ণ অনুষ্ঠানগুলোতে নারীরা বেলি ফুল দিয়ে সেজে থাকে। বেলিফুল পছন্দ না এমন নারী খুব কমই দেখা যায়।

যারা অনেক বেলীফুল পছন্দ করে অনেকেই ঘরের বারান্দায় বা ছাদে বেলি ফুলের গাছ রোপন করে।

টবে বেলি ফুল গাছ রোপণ করা সহজ কেউ চারা কিনে রোপন করে, কেউ বেলি ফুলের ডাল দিয়ে কলম বানিয়ে রোপন করে থাকে। বেলি ফুলের কলম তৈরি সাধারণত বসন্তকালে ভালো হয়ে থাকে। তবে জৈব পদার্থ যুক্ত দোআঁশ মাটিতে ইউরিয়া টিএসপি ও এমপি সার পরিমাণমতো মিশিয়ে টবে ফুলের চাষ করা যায় তবে ঘরের ছাদে রেখে দেওয়া যায়। প্রত্যেক বছর বেলির মৌসুমের আগে বেলি ফুলের ডালপালা কেটে ছাঁটাই করা হয়। বেলি ফুলের মাটির সব সময় ভেজা থাকা ভালো তা না হলে গাছ এর ক্ষতি হতে পারে।বেলি ফুলের গাছে তেমন ক্ষতিকারক কীটপতঙ্গ দেখা যায় না তবে পোকামাকড় আক্রমণ করতে পারে এদের আক্রমণে পাতায় সাদা আস্তরণ পড়ে। আক্রান্ত পাতাগুলো কুঁকড়ে যায় ও গোল পাকিয়ে যায়। এর জন্য কেথলেন, সালফেট ইত্যাদি পাতায় ছিটিয়ে পোকামাকড় দমন করা যায়।বেলি ফুলের পাতায় হলুদ বর্ণের দাগ যুক্ত এক প্রকার ছত্রাক রোগ দেখা যায় এর জন্য এগ্রোসান ও ট্রসেল-২ প্রয়োগ করে রোগ দমন করা যায়।

ফেব্রুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে ফুল ফোটে ফলন প্রতি বছর বাড়ে লতানো ভ্যালিতে ফলন আরো বেশি হয় সাধারণত পাঁচ ছয় বছর পর গাছ কেটে ফেলে নতুন চারা লাগানো হয়।

(Visited 1,350 times, 1 visits today)

Thank you for reading!

Food Magazine

previous
ডিমের রোস্ট
next
সেহরিতে কি খাব? ভাবছেন?
previous
ডিমের রোস্ট
next
সেহরিতে কি খাব? ভাবছেন?

Add Your Comment