0 0

Share it on your social network:

Or you can just copy and share this url

Ingredients

দেড় কেজি গরুর মাংস
আধা কাপ ফেটানো দুধ
১ কাপ পেঁয়াজ কুচি
১ টেবিল চামচ (মিহি কুচি) রসুন কুচি
১ টেবিল চামচ (মিহি কুচি) আদা কুচি
১ চা চামচ হলুদ গুরা / বাটা
১ চা চামচ হাট-হাজারি মশলা বাটা
১ টেবিল চামচ শুকনা মরিচ বাটা
আধা চা চামচ ধনিয়া গুরা / বাটা
আধা চা চামচ জিরা গুরা/ বাটা
আধা চা চামচ ভাজা জিরা গুঁড়া
২ টুকরা দারচিনি
৪-৫ টি এলাচি
২ টি লং
১০-১২ টি কালো গোলমরিচ
১ টি কালো / বড় এলাচ
২ টি তেজপাতা
স্বাদ মতো লবন
১ কাপের ৪ ভাগের ৩ ভাগ সরিষার তেল
১ চা চামচ ডালডা
কাঁটা মশলায় বিফ ভুনা

কাঁটা মশলায় বিফ ভুনা

কাটা মশলা দিয়ে গরুর মাংস রান্না।

  • Medium

Ingredients

Directions

Share

কাঁটা মশলায় বিফ ভুনা এটা খুবই পরিচিত ও জনপ্রিয় একটা আইটেম আমাদের দেশে।তবুও আমার রেসিপি শেয়ার করছি।বরাবরই একটা কথা বিশ্বাস করি, তা হলো রান্না একটা শিল্প।শিল্পী নিজস্ব ঢং এ মনের সবটুকু মাধুরী মিশিয়ে রান্না করেন,তাই হালাল সকল খাবারই আমি খুবই পছন্দ করি,সাথে শিল্পীগণকেও।দেখা যায় একই রেসিপি ৫ জন অনুসরন করলেও রান্নার স্বাদ হয় ৫ রকমের।সবই অসাধারন।আমি সবসময়ই মূল রেসিপি ঠিক রেখে কিছু কাট ছাট করি নিজের পছন্দমত।আর সবচাইতে বেশি যেটা নিয়ে পড়াশোনা ও চর্চা করি সেটা হল মশলা।কোন মশলার মিশ্রন ভালো না লাগলে নিজ পছন্দনুযায়ী কাটছাঁট করি,অর্থাৎ ফিউশন!
পদ্ধতিঃ ★আধা কাপ স্বাভাবিক তাপমাত্রার দুধে এক টুকরা লেবুর রস দিয়ে দুধটা ঢেকে রাখতে হবে ১০ মিনিট।টকদই না,ফেটানো দুধ। ★পাত্রে তেল দিয়ে আস্ত গরম মশলা সব দিয়ে অল্প আঁচে ১-২ মিনিট নাড়তে হবে।গরম মশলা থেকে সুন্দর স্মেল বের হলে পেঁয়াজ কুঁচি দিয়ে নাড়তে হবে। ★পেঁয়াজ নরম হয়ে একটু কালার চেঞ্জ হয়ে আসলে তাতে রসুন ও আঁদা কুঁচি দিতে হবে। ★পেঁয়াজ রসুন আঁদা নরম হয়ে এলে, অর্থাৎ সুন্দর স্মেল বের হলে একে একে হলুদ,মরিচ,ধনিয়া ও জিরা বাঁটা দিয়ে হালকা আঁচেই সময় নিয়ে একটু পর পর নেড়ে নেড়ে কষাতে হবে। ★মশলা কষে তেল ভেসে উঠলে এতে বিফ,লবন দিয়ে একটু নেড়ে ভালোভাবে আটকে থাকে এমন ঢাকনা দিয়ে ঢেকে কষাতে হবে।চুলার আঁচ একইরকম থাকবে। ★৫ মিনিট পর ঢাকনা খুলে একটু নেড়ে আবার ঢেকে দিতে হবে। ★আরও ৫ মিনিট পর বিফে আগে থেকে ফেটিয়ে রাখা দুধ দিয়ে কষাতে হবে আরও ২০-২৫ মিনিট। ★এরপর তেল ভেসে উঠলে পরিমানমত ফুটন্ত গরম পানি দিয়ে ১৫-২০ মিনিট রান্না করতে হবে হালকা মাঝারি আঁচে। ★পানি শুকিয়ে অল্প ঝোল মিশ্রিত মাখা মাখা হয়ে এলে এতে ভাজা জিরার গুড়া এবং ডালডা দিয়ে নেড়ে ১-২ মিনিট রান্না করতে হবে। ★এবার সার্ভিং ডিশে আঁদা কুঁচি ও কাঁচামরিচ দিয়ে পরিবেশন করুন।
টিপসঃ ★চেষ্টা করবেন বাঁটা মশলাগুলো বেঁটেই ব্যবহার করতে।এতে খুব সুন্দর এ্যারোমা এবং টেক্চার পাবেন। ★রসুন এবং আঁদা মিহি করেই কুঁচি করবেন,পারলে গ্রেট করে নিতে পারেন,নইলে খাওয়ার সময় কচকচে লাগবে,ভালো লাগেনা খেতে। ★মাংসের টুকরাগুলো একটু বড় রাখাই ভালো,দেখতে ভালো লাগে।এবং অবশ্যই তেল-চর্বি ও হাড়সহ মাংস এবং টাটকা মাংস ব্যবহার করবেন। ★ফুটন্ত গরম পানি ও হালকা আঁচে মাংস সিদ্ধ হয় খুব ভালোভাবে এবং সফট হয়। ★ফেটানো দুধ ব্যবহারের আগে চামচ দিয়ে নেড়ে নিবেন।এই ফেটানো দুধের এসিড মাংসকে সফট করতে অনেক সাহায্য করে। ★কোন মশলা যেন পুড়ে না যায় এবং রান্না যেন লেগে না যায় খেয়াল রাখতে হবে। ★মাংস টাটকা ও আঁচ অল্প থাকলে ২০-২৫ মিনিট পর্যন্ত মাংস সিদ্ধ হবে মাংস থেকে বের হওয়া পানি দিয়েই। ★হাটহাজারি মরিচ টা দেওয়ার চেষ্টা করবেন,এতে খুব সুন্দর কালার আসে।আমি ঝাল বেশি পছন্দ করি,আপনারা পছন্দমত কম বেশি করে নিতে পারেন।

 

রেসিপি দাতার নাম— ইলা আফরোজ
ছবি—
বিঃদ্রঃ এই লেখার সকল দায়-দায়িত্ব লেখকের।

(Visited 47 times, 1 visits today)

Thank you for reading!

Food Magazine

previous
চাইনিজ ভেজিটেবল
next
চিকেন মোমোস
previous
চাইনিজ ভেজিটেবল
next
চিকেন মোমোস

Add Your Comment